Header Ads

.

কিভাবে ব্যবসায় উন্নতি করা যায় জেনে নিন How to success in business

উদ্যোক্তা হয়ে কেউ জন্মগ্রহণ করে না। আবার অনেকেই আছে, যারা পূ্র্বে কখনো ভাবেও নি যে তারা ব্যবসা চালাবেন বা ব্যবসা করবেন। তাই তাদের থাকে না কোনো ব্যবসা সম্পর্কে পূর্ব অভিজ্ঞতা। এছাড়া কর্মক্ষেত্রে প্রতিটি জায়গাতেই থাকে অনেক প্রতিযোগিতা। তাই যে কাজই করতে ইচ্ছুক হোন না কেনো আপনাকে সবার সাথে প্রতিযোগিতা করে টিকে থাকতে হবে।  তবে সবার মাঝে টিকে থাকাটা অনেক কঠিন আর এটা সবার দ্বারা সম্ভবও হয় না। কারন এই প্রতিযোগিতার বাজারে যারা নিজেকে একটু ভিন্ন ভাবে উপস্থাপন করতে পারে কেবল তারাই সফলতার সাথে টিকে থাকতে পারেন।

এখন কথা হলো আপনি কিভাবে নিজেকে এবং নিজের সেবাকে একটু ভিন্ন ভাবে সকলের সামনে উপস্থাপন করে নিজের ব্যবসায় সফলতা পাবেন?

আর এজন্যই আজকের এই পোস্টে ব্যবসায় সফলতা পাওয়ার উপায় গুলো তুলে ধরা হয়েছে। যা সঠিক ভাবে ব্যবহার করলে সফলতা পাওয়া যায়। যেমন -

সঠিক ব্যবসায়িক পরিকল্পনা গ্রহণ : যে কোনো ব্যবসায় সঠিক পরিকল্পনা গ্রহণ করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এক্ষেত্রে কি কি ব্যবসা করা যায় তা ব্যবসার পূর্বে দেখতে হবে এবং বিশ্লেষণ করতে হবে। এবং কি ব্যবসা করা যায় তা প্রথমেই নির্ধারণ করতে হবে। বাজারে বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা সম্পর্কে ধারণা রাখতে হবে। এবং নতুন ব্যবসা পরিকল্পনা গ্রহনের পূর্বেই উক্ত ব্যবসা সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিতে হবে।

নিজেকে ব্যবসায়ী হিসেবে গড়ে তুলতে হবে : একজন সফল ব্যবসায়ী হতে হলে সর্বপ্রথম নিজেকে সৎ, নিষ্ঠাবান, আদর্শ ব্যবসায়ী হিসেবে গড়ে তুলতে হবে। এবং ব্যবসা কিভাবে করতে হয় তা জেনে নিতে হবে।

সঠিক মানুষ বেছে নেওয়া : ব্যবসার ক্ষেত্রে অবশ্যই সঠিক মানুষ বাছাই করা গুরুত্বপূর্ণ একটি বিষয়। যদি ব্যবসায়িক পার্টনার সঠিক ও নিষ্ঠাবান না হয়, তাহলে ব্যবসার উন্নতি করা যায় না। তাই ব্যবসার উন্নতির জন্য সবসময় সৎ ও নিষ্ঠাবান ব্যক্তিকেই বেছে নিতে হবে।

যোগ্য জনবল নিয়োগ : ব্যবসায়ীক ক্ষেত্রে যদি কোনো জনবল নিয়োগের প্রয়োজন হয় তবে সেক্ষেত্রে অবশ্যই যোগ্য জনবল নিয়োগ দেওয়া প্রয়োজন কারণ যে কোনো ব্যবসায় এদের সরাসরি ভূমিকা থাকে। তাই ব্যবসার উন্নতির জন্য জনবল নিয়োগে সচেতন হতে হবে।

আয়ের প্রতিষ্ঠিত উপায় ব্যবহার করুন : ব্যবসায় সফল হতে হলে আয়ের যেসব প্রতিষ্ঠিত উপায় রয়েছে সেগুলো যথাযথ ভাবে ব্যবহার করা উচিত। এতে ব্যবসায় দ্রুত সফলতা অর্জনের সম্ভাবনা থাকে।

ঝুকি কমান : বর্তমানে লাভজনক ব্যবসা গুলোতে বিভিন্ন ধরনের ঝুকি দেখা যায়। তাই সফল ব্যবসায়ী হতে হলে ব্যবসায় ঝুকি কমানো একটি গুরুত্বপূর্ণ বিষয়। এজন্য বিভিন্ন ধরনের ব্যবসায়িক কৌশল অবলম্বন করে ব্যবসায় ঝুকির পরিমান কমিয়ে ব্যবসার উন্নতি করতে হবে।

মানিয়ে চলুন : ব্যবসায় উন্নতির মন্ত্র হলো মানিয়ে চলা অর্থাৎ বাজারের অন্য সফল ব্যবসায়িদের ব্যবসার সাথে, অন্য সফল ব্যবসায়িদের মাল, মান বা সেবার দর বা মূল্যের সাথে মানানসই বা ভারসাম্যপূর্ণ থাকা একটি গুরুত্বপূর্ণ বিষয়।

ক্রেতাদের প্রতি মনযোগী হওয়া : মূলত ব্যবসায় দ্রুত উন্নতির উপায় হলো ক্রেতাদের প্রতি মনযোগী হওয়া যা ব্যবসায় উন্নতির কৌশল। একজন সফল ব্যবসায়ী হতে হলে অবশ্যই তাকে তার ক্রেতাদের প্রতি নজর রাখতে হবে ও মনযোগী হতে হবে। আর এটা মহান ব্যক্তিদের ব্যবসায় সাফল্যের জন্য উপদেশ।


বৃদ্ধির চেষ্টা : সফল ব্যবসায়িরা ব্যবসা বৃদ্ধির চেষ্টা করে যা তাদেরকে অনেক সময় আরো সফল ব্যবসায়ী হতে সাহায্য করে। আর এটা অনেক সফল ব্যবসায়ির ব্যবসায় উন্নতির মন্ত্র।

ভবিষ্যৎ পরিকল্পনা : ব্যবসায় উন্নতির কৌশল গুলোর মধ্যে ভবিষ্যতের পরিকল্পনার গুরুত্ব অপরিসীম।  ব্যবসায় উন্নতির জন্য কি কি করা জরুরী তা জানা যেমন প্রয়োজন ঠিক তেমনি ভবিষ্যতে ব্যবসায় কি কি হতে পারে বা ব্যবসার অবস্থা কেমন হবে সেটাও পূর্বেই বিশ্লেষণের মাধ্যমে বুঝে রাখা প্রয়োজন তাই ভবিষ্যতের কথা পরিকল্পনায় রাখতে হবে।
_

বাংলায় এই ধরনের আরো Business Tips পেতে banglamenu.com এর সাথেই থাকুন। আর আপনার মতামত জানাতে নিচে comment করুন।

1 comment:

  1. Best No Deposit Bonus Codes in India - Herzamanindir.com
    5 steps1.Visit septcasino the official website of No Deposit หาเงินออนไลน์ India.
    Benefits of 바카라 사이트 using titanium ring a no deposit bonus.
    Benefits of using 1등 사이트 a no deposit bonus.
    Benefits of using a no deposit bonus.
    Online Sincere Accessory domain www.online-bookmakers.info

    ReplyDelete

Powered by Blogger.