Header Ads

.

চুল ভালো রাখার উপায় জেনে নিন এবং Best way to stop hair loss naturally

মানুষের শরীরের সৌন্দর্যের অন্যতম উপাদান হলো চুল। তাই যাদের মাথায় চুল কম বা মাথার চুল পড়ে যাচ্ছে বা টাক হয়ে যাচ্ছে তারা সবসময়ই টাক মাথায় নতুন চুল গজানোর উপায় খুজতে থাকে। আবার অনেকে মাথার চুল পড়া বন্ধ করতে বিভিন্ন ধরনের পদ্ধতি ব্যবহার করে থাকে। তবে চুল পড়া রোধ করা বা এক্ষেত্রে সফল হওয়াটা অনেকের কাছেই কঠিন বিষয় হয়ে যায়। কিন্তু সামান্য কিছু বিষয়ে খেয়াল রেখে সঠিক কিছু পদ্ধতি অবলম্বন করলে মানুষের মাথার চুল পড়া বন্ধ করা যায়। যেমন :





চুল পড়ার কারন জানা :
চুলের প্রধান উপাদান কেরাটিন। মাথার চামড়ার স্বাস্থ্য ভালো থাকলে বা মাথায় স্কিনে কোনো সমস্যা না থাকলে সাধারণত মাথার চুল ভালো থাকে। আর যদি মাথার চামড়ার স্বাস্থ্য ভালো না থাকে বা মাথায় স্কিনে কোনো সমস্যা থাকে তাহলে মাথার চুল ভালো থাকে না। এবং মাথার চুল দূর্বল হয়ে যায় ও চুল ঝরতে থাকে। আবার অনেকের হরমোন জনিত কারনে চুল পড়ে। আবার কারো কারো এলার্জি জনিত কারনেও মাথার চুল পড়ে। আবার অনেক ক্ষেত্রে ভুল ওষুধ বা খারাপ শেম্পুর প্রভাবেও মাথার চুল পড়ে মাথায় টাক পড়ে। তাই প্রথমেই আপনার মাথার চুল পড়ার কারনটি আগে নির্ণয় করুন এবং বোঝার চেষ্টা করুন এবং তারপর এর সমস্যার প্রতিকার করুন।

চুলের যত্ন করা :
চুল ভালো রাখতে চুলের যত্ন অপরিহার্য। আমাদের মুখের দাঁত ভালো রাখতে যেমন নিয়মিত আমরা ব্রাশ করি ঠিক একই ভাবে চুল ভালো রাখতে নিয়মিত চুল পানি ও শেম্পু দিয়ে ধুয়ে চুলের পরিচর্যা করতে হয়। এবং চুল ভেজা থাকলে তা দ্রুত শুকিয়ে ফেলতে হবে। এবং চুলে যাতে খুসকি না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। চুল এবং মাথা পরিষ্কার পরিচ্ছন্ন রাখলে চুল শক্ত, মজবুত ও ভালো থাকে এবং নতুন চুল গজাতে সাহায্য করে।

চুলের কাটিং :
মানুষের সৌন্দর্য বৃদ্ধিতে চুলের কাটিং গুরুত্বপূর্ণ। তবে অনেক চুলের কাটিং আছে যা চুল পড়া বৃদ্ধি করে। তাই সবসময় সঠিক চুলের কাটিং দেওয়া উচিত। বিশেষ করে ছেলেদের চুল ভালো রাখার এটা একটা অন্যতম উপায়।

চুল বাধা :
চুল বাধা চুলের ওপর অনেক প্রভাব ফেলে। চুলের বিভিন্ন বাধার স্টাইল রয়েছে তবে এর মধ্যে কিছু কিছু স্টাইল hair fall বেশি ঘটায়। তাই যেসব চুলের স্টাইল hair fall বা hair loss ঘটায় তা ত্যাগ করতে হবে।এটা মেয়েদের চুল ভালো রাখার অন্যতম উপায়।




চুলের ডাক্তার :
চুল পড়ার কারন সনাক্ত করতে না পারলে বা শারীরিক কোনো রোগের জন্য অধিক পরিমাণে চুল পড়লে তখন চুলের ডাক্তার এর কাছে যাওয়াটা গুরুত্বপূর্ণ। তবে সাধারণত প্রাকৃতিক ভাবে চুলের যত্ন নিয়ে চুল ভালো রাখাটাই উত্তম।

So, আজ এপর্যন্ত। তো কারো এ বিষয়ে প্রশ্ন থাকলে comment করুন এবং এই রকম Health Tips পেতে banglamenu.com এর সাথেই থাকুন।

1 comment:

  1. আপনার পোস্ট টি পড়ে খুবই ভাল লাগল। এই ধরনের আরও health and beauty রিলেটেড তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন health and beauty tips

    ReplyDelete

Powered by Blogger.