Header Ads

.

বাংলা খাবার মেনু বা বাঙালী খাবার মেনু (Bangla Food Menu) সম্পর্কে জেনে নিন

এই Post টি বাংলা খাবার মেনু বা বাঙালী খাবার মেনু (Bangla Food Menu) সম্পর্কে লেখা। তাই বাঙালিদের খাবার তালিকা বা বাঙালিদের খাবার মেনু সম্পর্কে জানতে এই লেখাটি সম্পুর্ন পড়ুন।

বাঙালী খাবার মেনু বা Bangla Food Menu এর প্রথমে যা থাকে তা হলো ভাত ও মাছ। এর পরে বাংলা খাবার মেনুতে ভাত ও মাছের সাথে মাংস, ডিম ও ডাল দেখা যায়। তাছাড়াও বাংলা মেনুতে বিভিন্ন ধরনের শাক-সবজি ও ছালাদ থাকে।


তাছাড়া বাংলায় অনেক মাছের চাষ করা হয় এবং খালে, বিলে, নদীতে বিভিন্ন ধরনের মাছ প্রচুর পরিমানে পাওয়া যায়। তাই এসব মাছের বিভিন্ন তরকারি ও বিভিন্ন ধরনের মাছের রেসিপি তৈরি করা হয়। বাংলায় অনেক হাঁস, মুরগির বানিজ্যিক ভাবে পালন করা হয়, তাই বাংলায় হাঁস, মুরগির ডিম প্রচুর পরিমানে পাওয়া যায়, যা দিয়ে সহজেই বিভিন্ন ডিমের রেসিপি তৈরি করা হয়।
এছাড়াও বাংলা খাবারের মেনুতে মরগ পোলাও বেশ জনপ্রিয়। এবং বাঙালিরা কবুতর, হাঁস, মুরগি, ছাগলের মাংসের বিভিন্ন রেসিপি তৈরি করে যা অত্যাধিক সুস্বাদু।

এছাড়া বাঙালিরা বিভিন্ন ধরনের মোগলাই জাতিয় খাবার পছন্দ করে।  তাই বিভিন্ন ধরনের মোগলাই রেসিপি তৈরি করে তারা।

এছাড়াও বাঙালিরা বিভিন্ন পিঠা - পুলি খেতে পছন্দ করে। তাই তারা বিভিন্ন ধরনের সু্স্বাধু পিঠা - পুলি তৈরি করে। যেমন:
১) পাকন পিঠা
২) পুলি পিঠা
৩) ভাপা পুলি পিঠা
৪) ভাপা পিঠা
৫) সেই পিঠা
৬) পাটি সাপ্টা পিঠা
৭) রুটি পিঠা
৮) দুধ রুটি পিঠা
১০) চিতুই পিঠা
১১) দুধ চিতুই পিঠা
১২) খির চিতুই পিঠা
ইদ্যাদি।
এছাড়া বিভিন্ন উৎসবে আরো মজার মজার বিভিন্ন বিশেষ এধরনের পিঠা তৈরি করা হয় যা খেতে অত্যাধিক সুস্বাদু। এছাড়া নবান্নের উৎসবে খেজুর গাছের রসের বিভিন্ন পিঠা, পায়েশ তৈরি করা হয়।
তাই অনেক সময় বাঙালিদের ভোজনরসিক ও বলা হয়ে থাকে।



এই ধরনের তথ্য জানতে banglamenu.com এর সাথেই থাকুন।

No comments

Powered by Blogger.