Header Ads

.

সুন্দর করে কথা বলার নিয়ম জেনে নিন Rules of talking nice and smartly

মূলত সবাই চায় অন্যদের সামনে নিজেকে স্মার্ট ভাবে উপস্থাপন করতে আর সুন্দর করে কথা বলা স্মার্টনেসের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। অনেকেই আছে যারা অনেক জ্ঞানী হওয়া সত্ত্বেও নিজের মনের ভাব অন্যদের কাছে সুন্দর করে উপস্থাপন করতে পারে না, যার ফলে তাদের মূল কথা গুলো অন্যরা বুঝতে পারে না। আর এর জন্যই প্রয়োজন স্মার্টভাবে কথা বলার উপায় জানা। যা একজন মানুষকে সহজে স্মার্ট করে তোলে।

নিজেকে বুঝতে হবে : প্রথমেই নিজেকে বুঝতে হবে। কারণ বলা হয়ে থাকে যে ব্যক্তি নিজেকেই সঠিকভাবে বুঝতে পারে না, তাকে অন্যরাও সঠিকভাবে বুঝতে পারে না। এবং নিজের কন্ঠস্বরটি কেমন সেটা আগে বুঝতে হবে। এবং নিজের কন্ঠের সাথে মানানসই ভাবে কথা বলতে হবে ও তা চর্চা করতে হবে।

আগে শোনার ওপরে গুরুত্ব দিতে হবে : হুট করে কোনো প্রকার মন্তব্য করাটা বোকামির কাজ। তাই কেউ কোনো কথা বলতে শুরু করলে সেটা পুরোটা শুনুন, তার পর ভেবে চিন্তে মতামত প্রকাশ করুন। আর এটা সুন্দর করে কথা বলার কৌশল।

সুস্পষ্ট মতামত প্রকাশ করুন : কখনোই এমন কোনো কথা বলা উচিত নয় যা শুনতে অন্যরা বিব্রতবোধ করে। আর স্পষ্ট করে কথা বলার চেষ্টা করতে হবে সবসময়। কারন যারা স্পষ্ট করে কথা বলার কৌশল জানে তারা বেশি স্মার্ট হয়।

পরিবেশ পরিস্থিতির দিকে খেয়াল রেখে কথা বলা : সবসময় পরিবেশ পরিস্থিতি বুঝে কথা বলা উচিত। কারন এটা স্মার্টলি কথা বলার উপায়। আর সফল ব্যক্তিরা কথা বলার জন্য সবসময়ই পরিবেশ ও পরিস্থিতির দিকে খেয়াল রেখেই কথা বলে ও যুক্তি দিয়ে কথা বলার উপায় খোঁজে। এবং  বর্তমানে বেশির ভাগ স্মার্ট ব্যক্তিরাই যে স্থানে যেমন ভাবে কথা বলা প্রয়োজন, সে স্থানে তেমন ভাবেই কথা বলতে পারে।

মূল বিষটির ওপর লক্ষ্য রাখা : সবসময়ই কথা বলার সময় মূল বিষয়টির ওপর লক্ষ্য রেখে কথা বলতে হবে। এবং কিভাবে গুছিয়ে কথা বলতে হয় তা বুঝতে হবে। আর এটা সুন্দর করে কথা বলার পরীক্ষিত উপায় গুলোর মধ্যে অন্যতম।

সহজ ভাবে কথা বলা : কথা যতো সহজ ভাবে বলা হয় মানুষ সাধারণত ততো সহজে বুঝতে পারে। তাই দেখা যায় সফল স্মার্ট ব্যক্তিরা নিজেরা সবসময় সাধারণত সহজ ভাবে কথা বলে থাকে। আর এটা তাদের একটা কথা বলার স্টাইল। এবং কিভাবে সুন্দর করে কথা বলতে হয় এটা তারা জানে। তারা মূলত এক এক স্থানে এক এক স্টাইলে কথা বলে থাকে। তারা মূলত যেখানে বাচ্চাদের মতো সুইটনেস দেখিয়ে কথা বলতে হয়, সেখানে সেটাই করে। আবার প্রফেশনাল জায়গা গুলোতে যেমন প্রফেশনাল ব্যবহার করা দরকার তেমনটাই করে। এবং তারা তাদের এই স্মার্ট  বৈশিষ্ট্যের জন্যই সবার কাছে প্রিয় থাকে।


বই পড়ার অভ্যাস গড়ে তোলা : সুন্দর করে কথা বলা শিখতে বই পড়ার অভ্যাস গড়ে তোলা গুরুত্বপূর্ণ একটি বিষয়। এক্ষেত্রে যেকোনো ভালো মানের বই হতে পারে। আবার সুন্দর করে কথা বলার জন্য pdf বই ও পড়া যেতে পারে বা audio বইও শোনা যেতে পারে।

আর এই ধরনের বাংলা স্মার্ট  টিপস জানতে banglamenu.com এর Bangla Tips ক্যাটাগরিতে চোখ রাখুন। এবং আপনার মতামত জানাতে নিচে comment করুন।

No comments

Powered by Blogger.