Header Ads

.

এক শিক্ষিত কৃষক ছেলের বাংলা অনুপ্রেরণামূলক গল্প (Bangla Story)

এক দেশে এক মধ্যবিত্ত পরিবারের এক শিক্ষিত ছেলে ছিল। ছেলেটা পড়াশোনা করে অনেক বড় চাকরি করার স্বপ্ন দেখাতো, কিন্তু পড়াশোনার শেষ পর্যায়ে এসে ছেলেটা চাকরির বাজারে বিশাল প্রতিযোগিতা ও চাকরি না পাওয়ার সম্ভাবনা দেখতে পেলো।

তাই ছেলেটা পুরোপুরি পড়াশোনা শেষ করার আগেই কিভাবে টাকা পয়সা আয় করা যায়, সেই পথ খুজতে শুরু করে দিলো। এবং অনেক চেষ্টার পর, এক পর্যায়ে সে কোথাও কোনো সম্ভাবণা না দেখে তার নিজ বাড়ির পুকুর পাড়ে বসে হতাশ মনে চিন্তা - ভাবনা করতে লাগালো। এবং এক পর্যায়ে তার এই ছোটো পুকুরে মাছ চাষ করার সিদ্ধান্ত নিলো।
যেই ভাবা সেই কাজ। ছেলেটা তার জমানো সামান্য কিছু টাকা দিয়েই কিছু মাছের পোনা কিনলো এবং তা তার পুকুরে ছাড়লো। এবং তিনমাস ধরে লক্ষ্য করলো কোনো প্রকার পরিচর্যা ছাড়াই মাছ গুলো প্রায় বিক্রির উপযোগী হয়ে গেছে। 
ছেলেটা দেরি না করেই তার পুকুরের অর্ধেক মাছ ধরে বিক্রি করে দিলো। এবং হিসাব করে দেখলো সে মোট ৬০০ টাকার  মাছ চাষ করেছিল। আর কোনো প্রকার খাবার না দিয়েই প্রায় ২২০০ টাকার মাছ বিক্রি করেছে। ছেলেটা অনেক খুশি কারন সে মাত্র অর্ধেক মাছ বিক্রি করেই প্রায় ২২০০ টাকা পেয়েছে। এবং তার পুকুরে এখনো অর্ধেক মাছ রয়েছে যার মূল্য প্রায় আরো ২২০০ টাকা।

এবার ছেলেটা আরো ১০০০ টাকার মাছের পোনা পুকুরে ছাড়লো এবং তার এই পুকুর পাড়ে ২০০ টাকার পেঁপের চারাগাছ লাগালো। এখন ছেলেটা নিয়মিত পড়াশোনার পাশাপাশি  তার পুকুরের মাছের পোনার ও পুকুর পাড়ের পেঁপে গাছগুলোর যত্ন নেয় এবং পরিচর্যা করে। এবং এভাবে এক বছরের মাথায় ছেলেটা লক্ষ্য করে দেখলো সবমিলিয়ে তার প্রায় ৭০০০০ টাকা আয় হয়েছে।


ছেলেটা পড়াশোনার পাশাপাশি এখন আরো বড় আকারে মাছের চাষ ও পেঁপে চাষ করার সিদ্ধান্ত নিয়েছে। ছেলেটার এই সফলতায় ও সিদ্ধান্তে তার পিতামাতাও খুশি।

No comments

Powered by Blogger.