Header Ads

.

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় এবং Best way to charge mobile phone

ব্যাটারি হলো মোবাইল ফোনের গুরুত্বপূর্ণ অংশ। ফোন ভালো রাখার উপায় হলো ফোনের প্রতিটি অংশের উপর যত্নশীল হওয়া। আর ফোনের ব্যবহারের উপরে নির্ভর করে ফোনের ব্যাটারির কার্যকারিতা ও ব্যাটারির আয়ু। এবং অনেক সময় বিভিন্ন কারণে ফোনের ব্যাটারি নষ্ট হয়ে যায়। তাই এই পোস্টে কিভাবে ফোনের ব্যাটারি ভালো রাখা যায় তা নিয়ে লেখা হয়েছে। মূলত Mobile Phone এর Battery ভালো রাখতে কিছু বিষয়ে যথেষ্ট লক্ষ্য রাখতে হয়। যেমন -

মোবাইলের নিজস্ব চার্জার ব্যবহার
মোবাইল ফোন চার্জ এর জন্য অবশ্যই Mobile এর নিজস্ব Charger ব্যবহার করা ভালো। কারন যে কোম্পানির phone সে কম্পানি ফোনের ব্যাটারির সাথে মানানসই চার্জার তৈরি করে থাকে। তাই ব্যাটারি সমস্যা থেকে রক্ষা পেতে যে phone এর battery সেই phone এর original charger ব্যবহার করা উচিত। আবার নতুন মোবাইলের ক্ষেত্রে অবশ্যই নতুন মোবাইল কতক্ষণ চার্জ দিতে হয় তা জেনে ও নির্দেশনা অনুযায়ী ফোন চার্জ দিতে হয়।

কেসিং খুলে রাখা
ফোন চার্জ দিলে সাধারণত অনেক সময় মোবাইল হালকা গরম হয়। আর তখন মোবাইল ফোনে বাড়তি কেসিং লাগানো থাকলে বা বাড়তি কভার লাগানো থাকলে ফোন কিছু ক্ষেত্রে আরো বেশি গরম হয়ে যায়। তাই ফোন চার্জ দেওয়ার সময় মোবাইল ফোনের বাড়তি কেসিং বা কভার খুলে রাখা উচিত।

অতিরিক্ত চার্জ না দেওয়া
মোবাইল ফোনে অতিরিক্ত চার্জ দিলে মোবাইলের ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যায়। তাই যতোটুকু চার্জ দেওয়া প্রয়োজন ঠিক ততোটুকুই চার্জ দেওয়া উচিত। অর্থাৎ ফোন ১০০% চার্জ কমপ্লিট হওয়ার পর আর মোবাইল চার্জ দেওয়া উচিত নয়। বাড়তি চার্জিং এ ব্যাটারির কার্যকারিতা কমে যায়। আবার চার্জ ০% করেও মোবাইলে চার্জ দেওয়া উচিত নয়, এক্ষেত্রে ফোনে চার্জ ২০% এর নিচে নামার পর বা রেড সিগনাল দিলেই ফোন চার্জ দেওয়া উচিত। তাই মোবাইলে বেশি সময় চার্জ ধরে রাখতে এবং ব্যাটারি ভাল রাখতে করণীয় হলো ব্যাটারি চার্জ করার নিয়ম মেনে ব্যাটারি চার্জ করা।

অল্প দামি চার্জার ব্যবহার না করা
অনেকে বাজারের নিম্ন মানের অল্পদামি মোবাইল চার্জার ক্রয় করে এবং ব্যবহার করেন। যা মোবাইলের ব্যাটারির জন্য অনেক সময় ক্ষতিকর হয়ে দাড়ায়। তাই ভালো মানের চার্জার ব্যবহার করা উচিত।

পাওয়ার ব্যাংক ব্যবহারে সতর্ক থাকে
বিভিন্ন সময় অনেক মানুষই smartphone এর জন্য পাওয়ার ব্যাংক ব্যবহার করে থাকে। আর অনেক ক্ষেত্রে পাওয়ার ব্যাংক ব্যবহারের সময় ফোন কিছুটা গরম হয়। তাই পাওয়ার ব্যাংক ব্যবহার করার সময় মোবাইল চালানো উচিত নয়। আর নিয়ম মেনে পাওয়ার ব্যাংক ব্যবহার করতে হবে।


অ্যাপ ব্যবহারে সতর্কতা
বিভিন্ন ধরনের Battery apps আছে যা মোবাইল এর জন্য ক্ষতিকর, তাই ওই সব apps ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। আর অপ্রয়োজনীয় যে apps ফোনের অতিরিক্ত চার্জ নষ্ট করে তা uninstall করা উচিত।


এবং আরো এই ধরনের bangla mobile tips এর জন্য banglamenu.com এর Technology Tips ক্যাটাগরিতে চোখ রাখুন আর আপনার মতামত জানাতে নিচে comment করুন।

No comments

Powered by Blogger.