Header Ads

.

বুদ্ধিমান হওয়ার উপায় এবং How to be intelligent সম্পর্কে জেনে নিন

বর্তমানে বুদ্ধিমান ব্যক্তিরাই জীবনে সফলতা লাভ করে থাকে। আর তাই তো বাস্তব জীবনে বুদ্ধিমান হওয়াটা অত্যাধিক গুরুত্বপূর্ণ একটি বিষয়। আর এ জন্যই এই পোস্টে কিভাবে সহজে বুদ্ধিমান হওয়া যায় তা নিয়ে আলোচনা করা হয়েছে। মূলত যে ব্যক্তি যতো চালাক ও চতুর সে ব্যক্তি ই ততো সফল হয়। আর এটাই বাস্তবে বেশি দেখা যায়। আসলে বাংলা অভিধানে চালাক শব্দটির অর্থ হচ্ছে বুদ্ধিমান, চতুর, ধূর্ত, কুটিল বুদ্ধি সম্পন্ন। আবার চালাক চতুর এর অর্থ হচ্ছে চটপটে ও বুদ্ধিমান।

আর বুদ্ধিমান মানুষ হতে হলে কিছু বিষয়ের প্রতি লক্ষ্য রাখতে হয়। যেমন - 

চিন্তা - ভাবনা : সাধারণত বুদ্ধিমান হওয়ার জন্য যে কোনো কাজের পূর্বে চিন্তা ভাবনাটা বেশি করলে বুদ্ধির বিকাশ ঘটে। যা পরবর্তীতে ঐ ধরনের কাজে আপনার বুদ্ধিমত্তার প্রকাশ ঘটাতে অনেকটা সহয়তা করবে। তাই বলা হয়ে থাকে মেধাবীরা কাজের পূর্বে চিন্তা ভাবনা বেশি করে, কাজের পরে ততোটা নয়।

সিদ্ধান্ত : যে কোনো সিদ্ধান্ত নেওয়ার পূর্বে উক্ত বিষয়ে ফলাফল কি হতে পারে তা নিয়ে অনুসন্ধান বা বিশ্লেষণ করলে মস্তিষ্ক বেশি কাজ করে থাকে। এবং তা সঠিক সিদ্ধান্তে পৌঁছাতে সাহায্য করে। যা বেশির ভাগ সময়ে বুদ্ধির বিকাশ ঘটাতে সহয়তা করে থাকে।

জীবীকা : বুদ্ধিমান ব্যক্তিরা সৃজনশীল কাজ কর্মে নিজেকে লিপ্ত রাখে। কারন সৃজনশীল কাজ কর্ম মানুষের জ্ঞানের পরিধি বৃদ্ধি করে। আর তাই জ্ঞানী ও বুদ্ধিমান হতে চাইলে সৃজনশীল কাজ কর্ম গুরুত্বপূর্ণ।

বই পড়া : বই মানুষের জ্ঞানের পরিধি সম্প্রসারিত করে তাই নিয়মিত কিছু ভালো মানের বই পড়া যেতে পারে। এছাড়া বই জীবনে বিভিন্ন দিক নির্দেশনাও দিয়ে থাকে যা চলার পথে এগিয়ে যেতে সাহায্য করে থাকে।

বুদ্ধি বাড়ানোর খাবার : যেসকল খাবার শরীরের ক্ষতি করে বা মস্তিষ্কের ক্ষতি করে, সে সকল খাবার খাওয়া থেকে বিরত থাকা উচিত। আর যে খাবার মস্তিষ্কের জন্য উপকারী তা পরিমাণ মতো খাওয়া উচিত। যেমন দুধ এক্ষেত্রে একটি মস্তিষ্কের জন্য উপকারী খাবার।

বুদ্ধি বাড়ানোর বিনোদন : জীবনে বিনোদন একটা গুরুত্বপূর্ণ বিষয়। তাই যেসব বিনোদন ব্রেনের জন্য ভালো বা উপকারী সেগুলো যথাযথ ভাবে গ্রহণ করা উচিত। আর যা মস্তিষ্কের জন্য খারাপ বা মস্তিষ্ক বিকৃত করে তা বর্জন করা উচিত।


বুদ্ধি বাড়ানোর ব্যায়াম : ডাক্তারি মতে কিছু কিছু মস্তিষ্কের জন্য ব্যায়াম আছে যা মস্তিষ্কের জন্য ভালো, সেসব ব্যায়াম চিকিৎসকের পরামর্শ অনুযায়ী গ্রহণ করা যেতে পারে।

-
এবং এ রকম আরো বাংলা ভাষায় স্বাস্থ্যসেবা বিষয়ক তথ্য জানতে banglamenu.com এর ক্যাটাগরি থেকে Health Tips পড়ুন। আর আপনার মতামত জানানোর জন্য comment করুন।

No comments

Powered by Blogger.