Header Ads

.

চাকরির ভাইভা ইন্টারভিউ কেমন হয় জেনে নিন এবং Jobs interview question and answer in bangla

বিভিন্ন চাকরিতে ভাইভা বিভিন্ন রকমের হয়। যেমন মনে করুন একজন চাকরি প্রার্থী হিসেবে কেউ যদি গণিত শিক্ষক পদে আবেদন করে এবং ইন্টারভিউ দিতে যায়, তখন তাকে সাধারণত গণিত বিষয়েই বেশি প্রশ্ন করা হয়। অর্থাৎ প্রশ্ন কর্তাকে গণিত বিষয়েই বেশি প্রশ্ন করতে দেখা যায় "চাকরি প্রার্থীর প্রতি"। ঠিক একইভাবে কেউ যদি English শিক্ষক পদে interview দিতে যায় তখন তাকে English বিষয়েই বেশি প্রশ্ন করতে দেখা যায়। অর্থাৎ যে ব্যক্তি যে বিষয়ে চাকরি করতে চায় তাকে মূলত উক্ত বিষয় সম্পর্কেই বেশি প্রশ্ন করা হয়। আর এটা মূলত উক্ত বিষয়ে চাকরি প্রার্থীর যোগ্যতা যাচাই করার জন্যই করা হয়।




কিন্তু বেশির ভাগ ব্যক্তিকেই এক্ষেত্রে বড় ভুল করতে দেখা যায়। আর সেটা হচ্ছে বেশির ভাগ ব্যক্তিই নিজের মূল বিষয় সম্পর্কে যথাযথ knowledge রাখে না। বরং মূল বিষয়ের চেয়ে related বা অন্য বিষয়ে তারা বেশি গুরুত্ব দিয়ে থাকে। আর এটাই interview তে ভালো না করার বা খারাপ করার অন্যতম কারন। তাই মূল বিষয়কে প্রাধান্য দিতে হবে প্রথমে। তার পর অন্য বিষয়ে। এবং যে বিষয়ে job interview হবে সেই বিষয়ে যথাযথ knowledge ও skills অর্জন করতে হবে।

Common job interview questions and answers :

বেশির ভাগ চাকরির ভাইভা ইন্টারভিউতে কিছু কমন প্রশ্ন আসতে দেখা যায়। যেমন :

(১) প্রশ্ন: আপনার নাম এবং education কোয়ালিফিকেশন কি

(২) প্রশ্ন: আপনি job টা কি পারমেনান্ট করতে চান

(৩) প্রশ্ন: এর আগে কোথায় job করতেন
 
(৪) প্রশ্ন: আপনার কি চাকরির পূর্ব অভিজ্ঞতা আছে

(৫) প্রশ্ন: এই ধরনের কাজ কি পূর্বে করেছেন

(৬) প্রশ্ন: এই চাকরিটা আপনি কেন করতে ইচ্ছুক

(৭) প্রশ্ন: আপনার এক্সপেক্টেট সেলারি কি




সরকারি ও বেসরকারি বিভিন্ন চাকরির interview তে এই ধরনের কিছু সহজ কমন প্রশ্ন আসতে দেখা যায়। যা পরীক্ষার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। তাই উত্তর সমূহ ঠান্ডা মাথায় করা উচিত কারন এতে উক্ত job পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

So, আজ এ পর্যন্ত এবং next পোস্টে এর আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হবে। তাই এমন post পড়তে banglamenu.com এর সাথেই থাকুন। আর আজকের এই post সম্পর্কে আপনার কোনো প্রশ্ন বা মতামত থাকলে অথবা আপনার কোনো চাকরির ইন্টারভিউ এর অভিজ্ঞতা জানাতে comment করুন।

No comments

Powered by Blogger.